ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

পটিয়া-চন্দনাইশ-সাতকানিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের

১১৬ কোটি টাকা ব্যয়ে তিন সড়ক উন্নয়ন

চন্দনাইশ প্রতিনিধি :: দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, চন্দনাইশ ও সাতকানিয়ায় ১১৬ কোটি ৫২ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে বৃহত্তম গুরুত্বপূর্ণ তিনটি সড়কের প্রশস্তকরণসহ উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। আজ বুধবার সকালে সড়ক তিনটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জেলা মহাসড়ক সমূহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (চট্টগ্রাম জোন) ২য় পর্যায়ের অধীনে সড়ক ও জনপথ বিভাগ দোহাজারীর অধীনে এ সড়কগুলো নির্মাণ করে। সড়কগুলো হচ্ছে ১২ কোটি ৪৪ লাখ ৯৩ হাজার টাকা ব্যয়ে নির্মিত পটিয়া উপজেলার পটিয়া-অন্নদত্ত-হাইগাঁও-রাঙ্গুনিয়া জেলা মহাসড়ক, ২৬ কোটি ১০ লাখ চার হাজার টাকা ব্যয়ে নির্মিত চন্দনাইশ উপজেলার হাসিমপুর রেলওয়ে স্টেশন-বাগিচারহাট-বরমা জেলা মহাসড়ক ও ৭৭ কোটি ৯৭ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে সাতকানিয়া উপজেলার কেরানিহাট-সাতকানিয়া-গুনাগরী জেলা মহাসড়ক।

এর মধ্যে পটিয়া উপজেলার পটিয়া-অন্নদত্ত-হাইদগাঁও জেলা মহাসড়কের প্রকল্পের দৈর্ঘ্য ৫.৫০ কিলোমিটার। সংযোগকৃত স্থান পটিয়া উপজেলার সাথে ও রাঙ্গুনিয়া উপজেলার সংযোগ। চন্দনাইশ উপজেলার হাসিমপুর রেলওয়ে স্টেশন-বাগিচারহাট-বরমা জেলা মহাসড়কটিতে ব্যয় হয় ২৬ কোটি ১০ লাখ চার হাজার টাকা। এ সড়কের দৈর্ঘ্য ৯.৫০ কিলোমিটার। সড়কটি ১২ ফুট থেকে ১৮ ফুট প্রশস্থতায় উন্নীতকরণ করা হয়। অপরদিকে সাতকানিয়া উপজেলার কেরানীহাট-সাতকানিয়া-গুনাগরী জেলা মহাসড়কটি নির্মাণে ব্যয় হয় ৭৭ কোটি ৯৭ লাখ ১৮ হাজার টাকা। সড়কটি সাতকানিয়া উপজেলার সাথে বাঁশখালী উপজেলাকে সংযুক্ত (কেরানীহাট-গুনাগরী) করেছে।

এ বিষয়ে দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানিয়েছেন, বর্তমান সরকারের সময়ে দক্ষিণ চট্টগ্রামে গুরুত্বপূর্ণ বেশ কিছু সড়ক নির্মাণ করা হয়েছে। এর মধ্যে প্রশস্থতায় উন্নীতকরণের মাধ্যমে যে তিনটি সড়ক উদ্বোধন হতে যাচ্ছে তা অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। যোগাযোগ ক্ষেত্রে এ তিনটি সড়ক স্থানীয়দের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দোহাজারী সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী রাফিজ বিন মনজুর জানান, বুধবার সকাল ১১টায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে চন্দনাইশ, পটিয়া ও সাতকানিয়ায় ৩টি জেলা মহাসড়ক উদ্বোধন করবেন। এজন্য দোহাজারী সড়ক বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি জানান, সেতুমন্ত্রী ওবাইদুল কাদের ছাড়াও তিনটি সড়কের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের হুইপ ও পটিয়া আসনের সাংসদ সামশুল হক চৌধুরী, লোহাগাড়া-সাতকানিয়ার এমপি আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী ও চন্দনাইশের এমপি নজরুল ইসলাম চৌধুরী।

 

পাঠকের মতামত: